Tuesday 21 April 2020

পৃথিবীর ৬০০ কোটি মানুষ মনে হয় একটা সুসংবাদ


পৃথিবীর ৬০০ কোটি মানুষ মনে হয় একটা সুসংবাদ পেতে যাচ্ছে খুব শীঘ্রই...


সত্যগুলি জেনে এবং যথাযথ সতর্কতা অবলম্বন করে নিজেকে এবং আপনার চারপাশের অন্যদের সুরক্ষা করুন। আপনার স্থানীয় জনস্বাস্থ্য সংস্থা দ্বারা প্রদত্ত পরামর্শ অনুসরণ করুন। COVID-19 এর বিস্তার রোধ করতে: আপনার হাত প্রায়শই পরিষ্কার করুন। সাবান এবং জল, বা অ্যালকোহল ভিত্তিক হাত ঘষা ব্যবহার করুন। কাশি বা হাঁচি হয় এমন কারও থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখুন। আপনার চোখ, নাক বা মুখ স্পর্শ করবেন না। আপনি কাশি বা হাঁচির সময় আপনার নাক এবং মুখটি আপনার বাঁকানো কনুই বা টিস্যু দিয়ে Coverেকে রাখুন। আপনি অসুস্থ বোধ করলে বাড়িতে থাকুন। আপনার যদি জ্বর, কাশি এবং শ্বাস নিতে সমস্যা হয় তবে চিকিত্সার পরামর্শ নিন। আগে থেকে কল করুন। আপনার স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্দেশাবলী অনুসরণ করুন। চিকিত্সা সুবিধার অপ্রয়োজনীয় দর্শন এড়ানো স্বাস্থ্যসেবা সিস্টেমগুলিকে আরও কার্যকরভাবে পরিচালনা করতে দেয়, তাই আপনাকে এবং অন্যদের সুরক্ষা দেয়।


হয়তো এ পৃথিবী আবার আগের রূপ ধারণ করবে, সব কিছু স্বাভাবিক হবে কয়েক সপ্তাহ পরেই ! জাপানের আবিষ্কার করা দুটি ঔষধ আভিগান ও ওরভেসকো সেটা মানুষের শরীরে খুবই কার্যকর হতে শুরু করেছে।
জাপানে করোনার ঔষধের ক্লিনিক্যাল ট্রায়ালের (আনঅফিসিয়াল) ফলাফল-
যাদের বয়স কম তাদের জন্য আভিগান প্রয়োগে রোগী ৭ দিনে সুস্থ হয়ে যায় এবং পিসিআর ফলাফল নেগেটিভ আসছে। এটা জাপানের ১২০ জন রোগীর উপর প্রয়োগের ফলাফল।


যারা মধ্যময়সী তাদের জন্য আভিগান এবং ওরভেসকো দুটোর মিলিত ফলাফল ৯ দিনে সুস্থ।
আভিগান প্রেগন্যানট মহিলাদের জন্য পার্শ্বপ্রতিক্রিয়া আছে বলে সংবাদে উল্লেখ করেছে।
(তথ্যসূত্রঃ NHK Television, Japan)
চীন অবশ্য আভিগান নিয়ে পজিটিভ ফলাফল আগেই ঘোষনা করেছে।
জাপান বর্তমানে আরও ২০ টি দেশে আভিগান এর ক্লিনিক্যাল ট্রায়াল চালাচ্ছে।
ক্লিনিক্যাল ট্রায়াল এখনও চলছে তবে আশার কথা খুব শীঘ্রই হয়ত আভিগান এর বানিজ্যিক ব্যবহার শুরু হবে।