Why waste your time on a generic Blender course ?
Made for animators in Blender
blender |
From our students:
Bloop Animation provides a very simple-to-use learning platform, making all the content easily accessibleব্লুপ অ্যানিমেশনটি খুব সহজেই ব্যবহারযোগ্য লার্নিং প্ল্যাটফর্ম সরবরাহ করে, যা সমস্ত সামগ্রী সহজেই অ্যাক্সেসযোগ্য করে তোলে
অ্যানিমেটর হিসাবে, আমরা পেশাদার এবং উচ্চাকাঙ্ক্ষী উভয় অন্যান্য অ্যানিমেশনকারীদের উপযোগী হিসাবে স্থল থেকে এই কোর্সটি তৈরি করেছি। একটি রুপান্তরিত মামলা সবসময় আপনি রাক বন্ধ কিনতে চেয়ে ভাল মাপসই করা হবে। এবং তাই এই কোর্স হবে
YouTube tutorials are great, but they can only take you so far
I love looking for tutorials and articles online, and I’m sure you are too (that’s probably how you found us), but I never felt that it’s a good way to learn an entire program or a skill.You might find the answer to a question you have, but what if you’re starting from scratch? What if you don’t wanna waste your time and start animating sooner rather than later?
আমি অনলাইনে টিউটোরিয়াল এবং নিবন্ধ খোঁজার জন্য ভালোবাসি, এবং আমিও নিশ্চিত যে আপনিও খুব সম্ভবত (এটি সম্ভবত আপনি কীভাবে আমাদের খুঁজে পেয়েছেন), কিন্তু আমি কখনও অনুভব করিনি যে এটি একটি সম্পূর্ণ প্রোগ্রাম বা দক্ষতা শিখতে একটি ভাল উপায়।
আপনি যদি আপনার কোন প্রশ্নটির উত্তর খুঁজে পেতে পারেন তবে আপনি কীভাবে স্ক্র্যাচ থেকে শুরু করছেন? আপনি যদি আপনার সময় নষ্ট করতে চান না এবং তাড়াতাড়ি বদলে অ্যানিমেশন শুরু করতে চান?
Animation training can get expensive.
Most animation training courses, both online and on-campus, can get very pricey, often in the hundreds or thousands of dollars. Those courses usually cover the entire program, including many features you’ll probably never use. Our courses are just the right size and very cost-effective, teaching exactly what you need to know to start animating right away.বেশিরভাগ অ্যানিমেশন প্রশিক্ষণ কোর্স, উভয় অনলাইন এবং ক্যাম্পাস উভয়ই শত শত বা হাজার হাজার ডলারে খুব মূল্যবান হতে পারে। সেই কোর্সগুলি সাধারণত সমগ্র প্রোগ্রামটি জুড়ে দেয়, এতে এমন অনেক বৈশিষ্ট্য রয়েছে যা আপনি সম্ভবত ব্যবহার করবেন না। আমাদের পাঠ্যক্রমগুলি ঠিক সঠিক আকার এবং খুব ব্যয়বহুল, ঠিক এটিকে অ্যানিমেশন শুরু করার জন্য যা জানা দরকার তা শেখান।
What will you learn?
Interface
We’ll start by going over the Blender interface and understanding how to manipulate objects in our scene, then we’ll cover all the major animation tools like the dope sheet, the graph editor and learn how to create and use keyframes.আমরা ব্লেন্ডার ইন্টারফেসে যাচ্ছি এবং আমাদের দৃশ্যে বস্তুগুলি কীভাবে কাজে লাগানো যায় তা বুঝতে শুরু করব, তারপর আমরা ডপ শীট, গ্রাফ সম্পাদক এবং কীফ্রেমগুলি কীভাবে তৈরি এবং ব্যবহার করতে পারি সে সম্পর্কে সমস্ত প্রধান অ্যানিমেশান সরঞ্জামগুলি আবরণ করব।
The software
About
Blender is the free and open source 3D creation suite. It supports the entirety of the 3D pipeline—modeling, rigging, animation, simulation, rendering, compositing and motion tracking, even video editing and game creation. Advanced users employ Blender’s API for Python scripting to customize the application and write specialized tools; often these are included in Blender’s future releases. Blender is well suited to individuals and small studios who benefit from its unified pipeline and responsive development process. Examples from many Blender-based projects are available in the showcase.Blender is cross-platform and runs equally well on Linux, Windows, and Macintosh computers. Its interface uses OpenGL to provide a consistent experience. To confirm specific compatibility, the list of supported platforms indicates those regularly tested by the development team.
As a community-driven project under the GNU General Public License (GPL), the public is empowered to make small and large changes to the code base, which leads to new features, responsive bug fixes, and better usability. Blender has no price tag, but you can invest, participate, and help to advance a powerful collaborative tool: Blender is your own 3D software.
Download blender
The software
About
ব্লেন্ডারটি ফ্রি এবং ওপেন সোর্স 3D তৈরির স্যুট। এটি 3D পাইপলাইন-মডেলিং, rigging, অ্যানিমেশন, সিমুলেশন, রেন্ডারিং, কম্পোজিটিং এবং গতি ট্র্যাকিং, এমনকি ভিডিও সম্পাদনা এবং খেলা সৃষ্টি সম্পূর্ণতা সমর্থন করে। উন্নত ব্যবহারকারী অ্যাপ্লিকেশনটি কাস্টমাইজ করতে এবং বিশেষ সরঞ্জামগুলি লেখার জন্য পাইথন স্ক্রিপ্টিংয়ের জন্য ব্লেন্ডারের API ব্যবহার করে; প্রায়ই এই ব্লেন্ডার এর ভবিষ্যত রিলিজ অন্তর্ভুক্ত করা হয়। ব্লেন্ডারটি তার একীকৃত পাইপলাইন এবং প্রতিক্রিয়াশীল উন্নয়ন প্রক্রিয়া থেকে উপকৃত ব্যক্তি এবং ছোট স্টুডিওর জন্য উপযুক্ত। অনেক ব্লেন্ডার ভিত্তিক প্রকল্প থেকে উদাহরণ শোকেস পাওয়া যায়।ব্লেন্ডার ক্রস প্ল্যাটফর্ম এবং লিনাক্স, উইন্ডোজ এবং ম্যাকিনটোশ কম্পিউটারগুলিতে সমানভাবে ভাল সঞ্চালিত হয়। তার ইন্টারফেস একটি সামঞ্জস্যপূর্ণ অভিজ্ঞতা প্রদান করতে OpenGL ব্যবহার করে। নির্দিষ্ট সামঞ্জস্য নিশ্চিত করার জন্য, সমর্থিত প্ল্যাটফর্মগুলির তালিকাগুলি নিয়মিত ডেভেলপমেন্ট টিমের দ্বারা পরীক্ষিত হয়।
জিএনইউ জেনারেল পাবলিক লাইসেন্স (জিপিএল) এর অধীনে একটি কমিউনিটি চালিত প্রকল্প হিসাবে, জনসাধারণকে কোড বেসে ছোট এবং বড় পরিবর্তনগুলি করার ক্ষমতা দেওয়া হয়, যা নতুন বৈশিষ্ট্য, প্রতিক্রিয়াশীল বাগ সংশোধন এবং আরও ভাল ব্যবহারযোগ্যতার দিকে পরিচালিত করে। ব্লেন্ডারের কোন মূল্য ট্যাগ নেই, তবে আপনি একটি শক্তিশালী সহযোগী সরঞ্জাম অগ্রসর করতে বিনিয়োগ, অংশগ্রহণ এবং সহায়তা করতে পারেন: ব্লেন্ডার আপনার নিজস্ব 3 ডি সফ্টওয়্যার।
Setting Up a Scene
We’ll set up a scene from scratch and do all the preparation for animating it, like importing a rig, creating a camera and getting the right settings set up for animation.আমরা স্ক্র্যাচ থেকে একটি দৃশ্য সেট আপ করব এবং এটিকে অ্যানিমেশন করার জন্য সমস্ত প্রস্তুতি করব, যেমন একটি রিগ আমদানি করা, একটি ক্যামেরা তৈরি করা এবং অ্যানিমেশনের জন্য সঠিক সেটিংস সেটআপ করা।
Animating a Shot
We’ll then jump in and actually animate an entire shot from start to finish. We’ll sketch the poses with the Blender grease pencil tool, block our shot, spline it, polish it, and see how all the tools we’ve learned are being used in production.
আমরা তারপর লাফ এবং আসলে শুরু থেকে একটি সম্পূর্ণ শট অ্যানিমেশন করব। আমরা ব্লেন্ডার গ্রীস পেন্সিল টুল দিয়ে অঙ্গভঙ্গি আঁকতে, আমাদের শটটি ব্লক করতে, এটি স্প্লাইন করতে, এটি পোলিশ করতে এবং কীভাবে আমরা যে সমস্ত সরঞ্জাম শিখেছি তা উত্পাদনে ব্যবহার করা হয়।
Render
When the shot is done, we’ll go over some render settings, just enough so you can export a great looking shot with minimal effort.যখন শট শেষ হয়, আমরা কিছু রেন্ডার সেটিংস নিয়ে যাব, যথেষ্ট পরিমাণে যাতে আপনি একটি দুর্দান্ত শট রপ্তানি করতে পারেন।
Introduction
Blender is
one such tool. It is a free, open-source 3D software that can do
everything from 3D modeling, animation, rendering and game
development.
ব্লেন্ডার এক ধরনের টুল। এটি একটি মুক্ত, ওপেন সোর্স 3D সফ্টওয়্যার যা 3D মডেলিং, অ্যানিমেশন, রেন্ডারিং এবং গেম ডেভেলপমেন্ট থেকে সবকিছু করতে পারে।
what is The
Blender Interface
ব্লেন্ডার ইন্টারফেস কি
ব্লেন্ডারটি একটি মুক্ত ওপেন সোর্স 3D তৈরির স্যুট যা একটি সম্পূর্ণ 3D পাইপলাইনকে বস্তুর মডেলিং থেকে টেক্সচারিং, rigging এবং রেন্ডারিং, কম্পোজিটিং এবং এমনকি ভিডিও সম্পাদনাতে অ্যানিমেশন থেকে সমর্থন করে। ব্লেন্ডার এছাড়াও ওয়েব ভিত্তিক বেশী সহ ইন্টারেক্টিভ অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।
Blender is a cross-platform software that runs on Windows, Linux and macOS platforms equally well.
ব্লেন্ডার একটি ক্রস-প্ল্যাটফর্ম সফটওয়্যার যা উইন্ডোজ, লিনাক্স এবং ম্যাকওএস প্ল্যাটফর্মগুলিতে সমানভাবে ভালভাবে চালায়।
Blender interface consists of several windows. The number and types of windows present on the screen is not strictly defined and can be changed by a user manually or by selecting a preset from the
Screen Layout
menu at the top of the
screen.ব্লেন্ডার ইন্টারফেস বিভিন্ন উইন্ডো রয়েছে। স্ক্রিনে থাকা উইন্ডোজের সংখ্যা এবং প্রকারগুলি কঠোরভাবে সংজ্ঞায়িত করা হয় না এবং ব্যবহারকারীর দ্বারা ম্যানুয়ালি পরিবর্তন করা যেতে পারে অথবা পর্দার শীর্ষে স্ক্রিন লেআউট মেনু থেকে একটি প্রিসেট নির্বাচন করে।
Navigating in
Blender
ব্লেন্ডারে নেভিগেট
3 ডি স্পেসে ন্যাভিগেটিং মাউস আন্দোলন এবং কীবোর্ড শর্টকাট উভয়ই ব্যবহার করা হয়।
To be able to work in the three-dimensional space that Blender uses, you must be able to change your viewpoint as well as the viewing direction of the scene. While we will describe the 3D View editor, most of the other editors have similar functions. For example, it is possible to translate and zoom in the UV/Image editor.
ব্লেন্ডার ব্যবহার করে যে ত্রিমাত্রিক স্থানটিতে কাজ করতে সক্ষম হবার জন্য, আপনি অবশ্যই আপনার দৃষ্টিভঙ্গি পাশাপাশি দৃশ্যের দিকনির্দেশ পরিবর্তন করতে সক্ষম হবেন। যদিও আমরা 3 ডি ভিউ সম্পাদককে বর্ণনা করব, অধিকাংশ সম্পাদকের অনুরূপ ফাংশন রয়েছে। উদাহরণস্বরূপ, ইউভি / চিত্র সম্পাদককে অনুবাদ এবং জুম করা সম্ভব
Manipulating
Objects blender
Layers
তারা আরো জটিল হয়ে উঠছে হিসাবে 3D দৃশ্যগুলি প্রায়শই বিভ্রান্তিকর হয়ে ওঠে। কখনও কখনও শিল্পীকে কিভাবে আলাদা আলাদা আলাদা আলোর ওপর সুনির্দিষ্ট নিয়ন্ত্রণের প্রয়োজন হয় এবং এক বস্তুর জন্য আলোগুলি কাছাকাছি বস্তুগুলিকে প্রভাবিত করতে চায় না। এই এবং অন্যান্য কারণে নীচের জন্য, বস্তু এক বা একাধিক "স্তর" স্থাপন করা যেতে পারে। বস্তু স্তর ব্যবহার করে, আপনি করতে পারেন:
-
Selectively display objects from certain layers in your 3D View, by selecting those layers in the 3D View header. This allows you to speed up interface redrawing, reduce virtual-world clutter, and help improve your workflow.3D ভিউ হেডারের সেই স্তরগুলি নির্বাচন করে আপনার 3D ভিউতে কিছু স্তর থেকে বস্তুগুলি নির্বাচন করুন। এটি আপনাকে ইন্টারফেস redrawing গতি বাড়ানোর, ভার্চুয়াল-ওয়ার্ল্ড ক্লাটারকে কমাতে এবং আপনার ওয়ার্কফ্লো উন্নত করতে সহায়তা করে।
-
Control which lights illuminate an object, by making a light illuminate only the objects on its own layer(s).কোন আলো কোন বস্তুর আলোকসজ্জা করে তার আলোকে শুধুমাত্র আলোকে আলোকিত করে।
-
Control which forces affect which particle systems, since particles are only affected by forces and effects on the same layer.কণাগুলি কোন কণা সিস্টেমে প্রভাব ফেলে তা নিয়ন্ত্রণ করুন, কারণ কণাগুলি কেবলমাত্র একই স্তরের বাহিনী এবং প্রভাবগুলির দ্বারা প্রভাবিত হয়।
-
Control which layers are rendered (and hence, which
objects), and which properties/channels are made available for
compositing by using render
layers.
রেন্ডার লেয়ারগুলি ব্যবহার করে কম্পোজিটিংয়ের জন্য কোন স্তরগুলি (এবং সেইজন্য কোন বস্তু) রেন্ডার করা হয় এবং কোন বৈশিষ্ট্য / চ্যানেলগুলি উপলব্ধ করা হয় তা নিয়ন্ত্রণ করুন।
অস্ত্রোপচারগুলি বিভিন্ন ধরনের হাড়, নিয়ামক, দ্রাবক, কাস্টম আকার ইত্যাদি নিয়ে খুব জটিল হতে পারে। অস্ত্রোপচার সাধারণত একসঙ্গে কাছাকাছি অবস্থিত, এই দ্রুত cluttered হয়ে যাবে। অতএব, ব্লেন্ডার এছাড়াও armatures জন্য স্তর উপলব্ধ করা হয়। আর্মেটরের স্তরগুলি বস্তুর স্তরগুলির মতো খুব অনুরূপ, এতে আপনি স্তর জুড়ে একটি আর্মির (রিগ) বিভক্ত করতে পারেন এবং শুধুমাত্র সেই স্তরগুলি প্রদর্শন করতে পারেন যা আপনি কাজ করতে চান।
-
Keyframing
-
The Dope Sheet
-
The Graph Editor
-
Interpolation
-
Animating on a Path
-
Working with Scenes
-
Using a Rig
-
Controlling a Rig
-
IK vs. FK
-
Working with a
-
Posing
-
The Pose Library
-
Blocking
-
Preview / Playblasting
-
Splining
-
Polishing
-
Audio
-
Motion Blur
-
Depth of Field
-
Exporting
-
Thanks for Watching
Icon | Name | Shortcut | Details |
---|---|---|---|
Object Mode | None [1] | The default mode, available for all object types, as it is dedicated to Object data-block editing (e.g. position, rotation, size). | |
Edit Mode | Tab [1] | A mode available for all renderable object types, as it is dedicated to their "shape" Object Data data-block editing (e.g. vertices/edges/faces for meshes, control points for curves/surfaces, etc.). | |
Sculpt Mode | None [1] | A mesh-only mode, that enables Blender's mesh 3D-sculpting tool. | |
Vertex Paint Mode | None [1] | A mesh-only mode, that allows you to set your mesh's vertices colors (i.e. to "paint" them). | |
Weight Paint Mode | Ctrl-Tab [2] | A mesh-only mode, dedicated to vertex group weighting. | |
Texture Paint Mode | None [1] | A mesh-only mode, that allows you to paint your mesh's texture directly on the model, in the 3D Views. | |
Particle Edit Mode | None [1] | A mesh-only mode, dedicated to particle systems, useful with editable systems (hair). | |
Pose Mode | Ctrl-Tab [2] | An armature only mode, dedicated to armature posing. | |
Edit Strokes Mode | D-Tab | A Grease Pencil only mode, dedicated to editing Grease Pencil strokes. |
(1, 2, 3, 4, 5, 6) Tab toggles Edit Mode. |
(1,
2)
Ctrl-Tab switches between the Weight
Paint Mode (meshes)/Pose Mode (armatures), and the
other current one (by default, the Object Mode). However,
the same shortcut has other, internal meanings in some modes (e.g.
in Sculpt Mode, it is used to select the current brush). |
What hardware do I need?